Photoshope এর কিছু গুনাগুণ (জেনে রাখুন কাজে দিবে)

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে ভালই আছি।
   
১। প্রথমে আপনাদের কম্পিউটারের সাধারণ একটি কীবোর্ডের প্রতিটি কী ফটোশপের কোন শর্টকাট হিসেবে ব্যবহৃত হয় সেটি সুন্দরভাবে দেখানো হয়েছে আইকনসহ। নিচের ছবিতে। মনে রাখবেন, লাল রঙ্গে লেখা শর্টকাট গুলো পেতে আপনাকে Ctrl + সেই কী টি চাপতে হবে। যেমন- শুধু 'T' কী টি হচ্ছে টাইপ টুলের শর্টকাট, অন্যদিকে Ctrl+T হচ্ছে ট্রান্সফরমের। এছাড়াও দুই-এর অধিক কী প্রয়োজন যেসব শর্টকাটেরর জন্য সেগুলোর তালিকাও নিচে পাবেন।
 ২। হয়তো কোন কাজ করছেন, কোন ওয়েবসাইটে বা অন্য কোথাও ব্যবহৃত কোন রঙ পছন্দ হয়ে গেল, সেই রঙটি আপনার কাজে ব্যবহার করতে চান। একেবারে সেই রংটিই সিলেক্ট করবেন কিভাবে? একদম সোজা। প্রথমতঃ টুল বার থেকে আইড্রপার টুল (I) টি সিলেক্ট করে নিন। দ্বিতীয়তঃ ফটোশপের উইন্ডোজে আপনার ওয়ার্ক স্ক্রিনে ক্লিক করুন। তৃতীয়তঃ এবার আইড্রপারের আইকনটিকে টেনে মনিটরের স্ক্রিনে আপনার কাংখিত রংটির কাছে নিয়ে যান। ব্যস, আপনার পছন্দের রঙটি সিলেক্ট করা হয়ে গেল।  
৩। অন্য কোন টুল দিয়ে কাজ করার সময় প্রায়ই ছবির কোন নির্দিষ্ট অংশে পৌঁছতে ছবিটিকে জুম ইন বা জুম আউট করার প্রয়োজন পড়ে। কাজটি করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে Ctrl + Space। কীবোর্ডে Ctrl + Space চেপে ধরে মাউস কার্সরটিকে ডান দিকে টানুন, ছবিটি 'জুম ইন' হবে আর মাউস কার্সরটিকে বাম দিকে টানলে ছবিটি 'জুম আউট' হবে। আপনার মাউস কার্সরটি ছবির যে অংশে থাকবে, জুম ছবির সেই অংশকেই টার্গেট করবে। ৪। কোন একটি লেয়ার বা সিলেক্টেড অংশকে ফোরগ্রাউন্ড কালার দিয়ে পূর্ণ করতে চান? কীবোর্ডে চাপুন Alt + Backspace আর ব্যাকগ্রাউন্ড কালার দিয়ে পূর্ণ করতে চাইলে- Ctrl + Backspace । ৫। ফটোশপে কাজ করছি, কোন একটা ধাপ পছন্দ হল না-ব্যস ‘Undo’, ফিরে গেলাম আগের স্টেজে। এক স্টেপ আগে ফিরে যাওয়ার বা এক স্টেপের কাজ Undo করার কীবোর্ড শর্টকাট যে “Ctrl+Z” সেটা বোধহয় কম-বেশি আমরা সবাই জানি। কিন্তু যদি দুই স্টেপ আগে যেতে চাই কিংবা আরো বেশি-তখন? ভাবছেন, আরেকবার Ctrl+Z? মোটেও না। এতে আপনার করা Undo করা কাজটি Redo হওয়া ছাড়া আর কিছুই হবে না। এক্ষেত্রে আপনাকে ব্যবহার করতে হবে “Alt+Ctrl+Z”। প্রশ্ন আসতে পারে এভাবে “Alt+Ctrl+Z” চেপে চেপে কত স্টেপ আগে পর্যন্ত যাওয়া যায়। সেটি আসলে নির্ধারণ করবে আপনার ফটোশপে সেট করা History States –এর মান। মেনু বারের Edit > Preferences > Performance-এ গেলেই পেয়ে যাবেন History States অপশনটি। এবার আপনার ইচ্ছেমত মান সেট করে নিন। ধরুন, আপনি ১০০০ সেট করলেন, তাহলে কিন্তু আপনি এভাবে ১০০০ স্টেপ আগেই ফিরে যেতে পারবেন।  
৬। কি-বোর্ড থেকে Crtl+D চাপলে ডিসিলেক্ট হবে, Ctrl+A চাপলে সর্ম্পূণ ডকুমেন্ট সিলেক্ট হবে এবং লেয়ারের উপর Ctrl+ Click করলে ইমেজ সিলেক্ট হবে। Crtl+Backspace চেপে কালার Fill করা যায়। - কি-বোর্ডে D চাপলে ফোরগ্রাউন্ড কালার কালো এবং ব্যাকগ্রাউন্ড কালার সাদা হবে। আর X চাপলে ফোরগ্রাউন্ড কালার সাদা এবং ব্যাকগ্রাউন্ড কালার কালো হবে।  
বিঃদ্রঃ কুঁড়িয়ে পাওয়া টিপস গুলো আমার কাছে অনেক ভাল লেগেছে তাই সকলের মাঝে শেয়ার করা। ভালো লাগলে টিউমেন্ট করতে ভুলবেন না। আজ এই পর্যন্ত। আল্লাহ হাফেজ।।
Share this article :

একটি মন্তব্য পোস্ট করুন

টিউনটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। টিউনটি ভালো লাগলে মন্তব্য করতে ভুলবেন না ।